Monday, May 1, 2023

How To Download Aadhaar Card Online Without Mobile Number 2023

 

আধার কার্ড হল একটি ভারতীয় আইডেন্টিটি কার্ড, যা সরকার দ্বারা জারি করা হয়। এটি একটি 12-অংকের নম্বর যা ব্যবহার করে ব্যক্তির পরিচিতি নির্ধারণ করে। এই কার্ডে ব্যক্তির নাম, জন্ম তারিখ, পিতার নাম, ঠিকানা এবং উদ্যোগের তথ্য থাকে। এটি একটি বিশেষ আইডি যা অনেক সরকারী কাজে ব্যবহৃত হয়।

কিভাবে নতুন আধার কার্ড তৈরি করা যায় ?

নতুন আধার কার্ড তৈরি করতে আপনার নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। এটি সরকারী একটি কেন্দ্র যেখানে আধার কার্ড সংক্রান্ত সমস্যা সমাধান করা হয়। একটি নতুন আধার কার্ড পেতে আপনাকে আপনার জন্মতারিখ, ঠিকানা এবং অন্যান্য তথ্য সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করতে হবে। এছাড়াও, আপনাকে একটি প্রমাণপত্র (যেমন পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি) এবং একটি স্ক্যানড ফটোগ্রাফ দিতে হবে।

 

আপনি আধার কেন্দ্রে গিয়ে আবেদন ফরম পূরণ করতে পারেন বা অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারেন। আপনার পরিচয়পত্র এবং প্রমাণপত্র যাচাইকরণ করার পর সমস্ত তথ্য যাচাইকরণের পর আপনাকে আধার কার্ড প্রদান করা হবে।

কিভাবে নতুন আধার কার্ড ডাউনলোড করা যায় ?

 নতুন আধার কার্ড ডাউনলোড করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে:

. প্রথমে আধিকারিক ওয়েবসাইট https://eaadhaar.uidai.gov.in/ যেতে হবে।

. "আধার নাম্বার" বা "ইমেইল/মোবাইল নম্বর" আপনার আধার কার্ড এর তথ্য প্রবেশ করাতে হবে।

. এরপর, "ওটিপি" বা "ইমেল ওটিপি" সংগ্রহ করতে হবে।

. একবার ওটিপি প্রাপ্ত হলে, "ওটিপি" বা "ইমেল ওটিপি" সঙ্গে একটি সিকিউরিটি কোড প্রবেশ করতে হবে। 

. একবার সিকিউরিটি কোড প্রবেশ করা হলে, "ডাউনলোড আধার" বোতামটি চাপতে হবে। আপনার নিজস্ব পাসওয়ার্ড প্রবেশ করতে হবে এবং একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে।


 আধার কার্ডের পিডিএফ এর পাসওয়ার্ড কি হয় ?

আধার কার্ডের পিডিএফ ফাইলের পাসওয়ার্ড হলো আপনার আধার কার্ডের পিন নম্বর। এটি 6 সংখ্যার একটি নম্বর। আধার কার্ড এনক্রিপ্টেড ফরম্যাটে প্রদান করা হয়, যার ফাইলটি প্রয়োজন হলে আপনাকে পাসওয়ার্ড প্রবেশ করতে হবে। পিন নম্বর দিয়েই আপনি আধার কার্ডের পিডিএফ ফাইলটি ওপেন করতে পারবেন।


-আধারের পাসওয়ার্ড হলো নামের প্রথম ৪টি অক্ষর (ক্যাপিটাল হাতের অক্ষর) এবং জন্ম সন (YYYY) এর সমন্বয়ে গঠিত।

অর্থাৎ, পাসওয়ার্ড = নামের প্রথম ৪টি অক্ষর (ক্যাপিটাল হাতের অক্ষর) + জন্ম সন (YYYY)

Download Aadhaar Card Online

 

0 comments: