Wednesday, April 24, 2024

বাচ্চাদের রেশন কার্ড কিভাবে অনলাইনে একদিনে পাবেন দেখে নিন

 আজকের আর্টিকেলে আপনাদেরকে দেখানো হবে কিভাবে আপনাদের পরিবারের কোনো বাচ্চার রেশন কার্ড যদি না হয়ে থাকে তাহলে অনলাইনের মাধ্যমে রেশন কার্ড কিভাবে আবেদন করবেন । বর্তমানে অনলাইন থেকে রেশন কার্ড আবেদন করার সাথে সাথেই রেশন কার্ডের নাম্বার পেয়ে যাবেন অর্থাৎ যদি সকালবেলায় আবেদন করেন বিকেল বেলার মাধ্যমে আপনার রেশন কার্ডটি হয়ে যাবে ।

 বর্তমানে এমনই দ্রুত রেশন কার্ড তৈরি হচ্ছে ।বাচ্চাদের রেশন কার্ড করার জন্য দরকার শুধুমাত্র বাচ্চারা আধার কার্ড এবং দরকার বাচ্চাদের জন্মের সার্টিফিকেট । এই দুটো ডকুমেন্ট থাকলেই খুব সহজেই আপনারা অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন ।

আপনাদের পরিবারে যদি কোন নতুন সদস্য জন্ম গ্রহণ করে অথবা আপনার পরিবারে যদি কোন বাচ্চা থাকে সেটা ছেলে হোক অথবা মেয়ে সবার জন্যই আবেদন প্রক্রিয়া সমান ।আবেদন করার জন্য প্রথমেই নিচের দেওয়া লিংকে ক্লিক করতে হবে তাহলে আপনার কাছে পশ্চিমবঙ্গ সরকারের রেশন কার্ড আবেদনের অফিসিয়াল ওয়েবসাইট খুলে যাবে ।

প্রথমেই রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক করতে হবে এবং যে বাচ্চার রেশন কার্ড আবেদন করছেন সেই বাচ্চার বাবা অথবা মায়ের রেশন কার্ডের সাথে যে মোবাইল নাম্বার লিঙ্ক রয়েছে সেই মোবাইল নাম্বার দিয়ে ওটিপির মাধ্যমে ভেরিফাই করলেই রেশন কার্ডের পোর্টালে পৌঁছে যাবেন ।


এখান থেকেই আপনারা রেশন কার্ডে পরিবারের সদস্য অ্যাড করার জন্য ফর্ম নম্বর IV পেয়ে যাবেন। এই ফর্মটি যথাযথভাবে ফিলাপ করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্টগুলি আপলোড করে সাবমিট করলেই রেশন কার্ড আবেদন করা হয়ে যাবে ।


Ration Card Apply Online

আরো বিস্তারিত জানতে এবং সহজভাবে রেশন কার্ড আবেদন করতে নিচে একটি টিউটোরিয়াল ভিডিও দেয়া হল আশা করি এই টিউটোরিয়াল ভিডিওটি দেখে আপনারা খুব সহজেই বাড়িতে বসেই আপনার পরিবারে বাদ পড়া বাচ্চাদের রেশন কার্ড আবেদন করতে পারবেন ।

0 comments: