Wednesday, April 17, 2024

রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট করানোর পদ্ধতি।

 বর্তমানে আমাদের প্রায় সকলের কাছেই রেশন কার্ড রয়েছে। এই রেশন কার্ডের সাহায্যে আমরা প্রতি মাসে রেশন মাল পেয়ে থাকি সম্পূর্ণ বিনামূল্যে। বর্তমানে সারা ভারত বর্ষ জুড়ে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিংক করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। যে সমস্ত রেশন কার্ডের সাথে আধার কার্ড বায়োমেট্রিক লিংক করা থাকবে না সে সমস্ত রেশন কার্ড থেকে রেশন মাল পাওয়া যাবে না। 


অনেকেই রয়েছেন যখন প্রথম রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার কাজ শুরু হয়েছিল তখন রেশন কার্ডের জেরক্স কপি এবং আধার কার্ডের জেরক্স কপি রেশন ডিলারের দোকানে দিয়ে এসেছিলেন লিংক করানোর জন্য। এই প্রসেসে লিঙ্ক করানো কে বলা হয় ডেমোগ্রাফিক লিংক। অর্থাৎ আধার কার্ডের জেরক্স কপির সাহায্যে যদি আপনার রেশন কার্ডটি লিংক করা হয়ে থাকে তাহলে সেটি শুধুমাত্র ডেমোগ্রাফিক লিংক হল বায়োমেট্রিক হলো না। এই অবস্থায় আপনার রেশন কার্ডটি বিপদের মধ্যে রয়েছে। দীর্ঘদিন এই অবস্থায় পড়ে থাকলে আপনার রেশন কার্ডটি অকেজো হয়ে যেতে পারে এবং আপনি রেশনের মাল নাও পেতে পারেন। তাই আপনাকে খুবই দ্রুত আপনার রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক লিংক করাতে হবে। 

রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক লিংক মূলত দুই ভাবে করা যায়। প্রথমত আপনি আপনার নির্দিষ্ট রেশন ডিলারের কাছে গিয়ে হাতের ছাপের মাধ্যমে এই বায়োমেট্রিক লিংকটি করাতে পারবেন। দ্বিতীয়তঃ আপনারা চাইলে অনলাইন থেকেও রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক লিঙ্কটি করাতে পারবেন। তবে এক্ষেত্রে যে ব্যক্তির রেশন কার্ডের সাথে আধারের বায়োমেট্রিক লিংক করাবেন সেই ব্যক্তির আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার রেজিস্টার থাকতে হবে। অনলাইন থেকে রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক বা ইকেওয়াইসি লিংক করানোর জন্য আধার কার্ডের সাথে যে মোবাইল নাম্বার লিঙ্ক করা থাকে সেই মোবাইলে ওটিপি এর মাধ্যমে এই কাজটি সম্পন্ন হয়। 


অনলাইনের মাধ্যমে রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট করানোর জন্য নিচের দেওয়া লিংকে প্রথমে ক্লিক করতে হবে এবং আপনার রেশন কার্ডের নাম্বার দিতে হবে তাহলেই আপনাকে দেখিয়ে দেবে আপনার রেশন কার্ডটির আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট প্রয়োজন আছে কিনা। যদি প্রয়োজন থাকে তাহলে নির্দিষ্ট স্টেপ ফলো করে অনলাইন থেকেই রেশন কার্ডের সাথে আধার কার্ডের বায়োমেট্রিক আপডেটটি করিয়ে নিতে পারবেন। 

Ration card - Aadhaar card Biometric Update Click Here

আরো বিস্তারিত জানতে এবং কিভাবে চেক করবেন আপনার রেশন কার্ডের সাথে বায়োমেট্রিক লিংক করা আছে কিনা যদি বায়োমেট্রিক লিংক করা না থাকে তাহলে কিভাবে লিংক করবেন সেটা জানতে নিচের ট্রেনিং ভিডিওটি সম্পূর্ণ দেখতে পারেন।






0 comments: