Wednesday, February 21, 2024

রাজ্যের আধার সমস্যার পোর্টাল | Rajyer Aadhaar Samasyar Portal |

 বিদেশি তকমা দিয়ে প্রত্যেকদিন আমাদের ভারতবর্ষের তথা পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করে দিচ্ছে আধার ডিপার্টমেন্ট থেকে । আধার কার্ড বন্ধ হয়ে যাওয়ার জন্যই সাধারণ মানুষ হয়রানি শিকার হচ্ছেন । 

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে প্রচুর মানুষের আধার কার্ড ডিএক্টিভেশনের চিঠি চলে এসেছে । এই চিঠিতে পরিষ্কারভাবে লেখা রয়েছে যে ভারতবর্ষে থাকার শর্তাবলী পূরণ করতে না পারার জন্যই তাদের আধার কার্ড বন্ধ করা হয়েছে |


যে সমস্ত ব্যক্তির আধার কার্ড ডিএক্টিভেট করা হয়েছে তারা বিভিন্নভাবে সমস্যার মধ্যে পড়ছেন যেমন একদিক থেকে আধার ডিএক্টিভেট করা ব্যক্তিরা ব্যাংক থেকে টাকা তুলতে পারছেন না এর ফলে সাধারণ মানুষ খুবই সমস্যার মধ্যে রয়েছে । দেখা যাচ্ছে বেশিরভাগ গ্রামের মানুষ যারা আধার কার্ডের মাধ্যমে বিভিন্ন দোকানে গিয়ে টাকা তুলেন তারা আর আধার কার্ডের মাধ্যমে টাকা তুলতে পারছেন না কারণ তাদের আধার কার্ডটা ডিএক্টিভেট হয়ে গিয়েছে ।

এছাড়া যে সমস্ত ব্যক্তির আধার কার্ড ডিএক্টিভেট করা হয়েছে তারা যখন ব্যাংককে কেওয়াইসি করতে যাচ্ছেন তাদের কেওয়াইসিও করা যাচ্ছে না আধার কার্ড ডিএক্টিভেট থাকার জন্য । স্বাভাবিকভাবেই এর ফলে সাধারণ মানুষ আতঙ্কের মধ্যে রয়েছেন ।

আধার কার্ড ডিএক্টিভেট থাকার কারণে গ্রাহকরা রেশন কার্ডের মাল পাচ্ছেন না কারণ রেশন কার্ডের মাল নিতে হলে ফিঙ্গারপ্রিন্ট দিতে হয় কিন্তু আধার কার্ড ডিএক্টিভেট থাকার জন্য ফিঙ্গারপ্রিন্ট রিজেক্ট হয়ে যাচ্ছে ।তাই গ্রাহকরা রেশনের মাল পাচ্ছেন না ।এর পাশাপাশি রাজ্য এবং কেন্দ্র সরকারের বিভিন্ন রকম প্রকল্পের টাকা না ঢোকার কথা বলা হচ্ছে ।

আধার কার্ড ডিঅ্যাক্টিভেশন নিয়ে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় শরম হয়েছেন ।তিনি বলেছেন যে সমস্ত ব্যক্তিদের আধার কার্ড কেন্দ্র থেকে বন্ধ করে দিচ্ছে তাদের চিন্তার কোন কারণ নেই ।রাজ্য সরকার এই সমস্ত ব্যক্তিদের জন্য নতুন এক ধরনের কার্ড তৈরি করে দেবে ।যে কার্ডের মাধ্যমে রাজ্যের সাধারণ মানুষ যাদের আধার কার্ড ডিএক্টিভেট হয়েছে তারা রাজ্যের বিভিন্ন সরকারি প্রকল্প রেশন ইত্যাদির সুবিধা পাবেন ।

রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যে সমস্ত ব্যক্তিদের আধার কার্ড ডিএক্টিভেট করা হচ্ছে তাদের জন্য আলাদা একটা ওয়েবসাইট বানিয়ে দেয়া হবে এবং সেই ওয়েবসাইটে নির্দিষ্ট ব্যক্তিরা এসে তাদের তথ্য নথিভুক্ত করতে পারবেন। 

আপনাদের সুবিধার জন্য নিচে রাজ্য সরকারের তৈরি করা সেই ওয়েবসাইটের লিংক দেয়া হল । ওয়েবসাইটটির নাম রাজ্যের আধার সমস্যা  । 


রাজ্যের আধার সমস্যার পোর্টাল

সমস্ত ব্যক্তিদের কাছে অনুরোধ যাদের যাদের আধার কার্ড ডিঅ্যাক্টিভেট হয়েছে তারা আর দেরি না করে অতিসত্বর ওপরের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার আধার কার্ড ডিএক্টিভেটের তথ্যটি সরকারকে জানান ।

0 comments: