Tuesday, September 26, 2023

How To Download E-Pan UTI & NSDL online

 বর্তমানে প্রায় আমাদের সকলের কাছেই প্যান কার্ড রয়েছে ।এই প্যান কার্ডের বিভিন্ন কাজ রয়েছে ।যেমন ব্যাংকের নতুন একাউন্ট খুলতে গেলে প্যান কার্ডের দরকার হয় ।এছাড়া লোন নিতে গেলেও প্যান কার্ডের দরকার পড়ে ।

শুধু তাই নাই প্যান কার্ড আইডেন্টিটি হিসাবে ও বিভিন্ন জায়গায় কাজে লাগে ।তাই একদিক থেকে দেখতে গেলে প্যান কার্ডের গুরুত্ব অপরিসীম ।আমরা যখন প্যান কার্ড আবেদন করি আবেদন করার কিছুদিনের মধ্যেই আমাদের বাড়িতে পোস্ট অফিসের মাধ্যমে নতুন একটা প্যান কার্ড চলে আসে ।দীর্ঘদিন ব্যবহার করার জন্য অনেক সময় দেখা যায় প্যান কার্ডের ডিটেলস গুলি প্রিন্ট করা থাকে সেগুলি মুছে যায় ।তাই আপনারা চাইলেই প্যান কার্ডের একটা সফট কপি আপনি আপনার ফোনে ডাউনলোড করে রাখতে পারবেন । তাই যেকোনো সময়ই আপনার প্যান কার্ডের জেরক্স কপি দরকার পড়লে আপনার ফোনে থাকা এই সফট কপিটি খুব সহজেই বের করে আপনার প্রয়োজনীয় কাজগুলি করতে পারবেন ।আজকের আর্টিকেলে আপনাদেরকে শেখাবো আপনারা কিভাবে অনলাইন থেকে প্যান কার্ডের সফট কপি বা E-প্যান কার্ড ডাউনলোড করবেন ।

কি প্যান কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে জানতে হবে আপনার প্যান কার্ডটি কোন কোম্পানি থেকে বানানো হয়েছে বর্তমানে আমাদের ভারতবর্ষে মূলত প্যান কার্ড দুটি কোম্পানি থেকে বানানো হয়ে থাকে UTI এন্ড NSDL 

আপনি যদি এটা না জানেন যে আপনার প্যান কার্ড টি কোন কোম্পানি থেকে বানানো হয়েছে তাহলেও কোন সমস্যা নেই আপনি রেনডামলি প্রথমে ইউটিআই থেকে চেক করবেন সেখান থেকে যদি না হয় তাহলে এমএসডিএল থেকে চেক করবেন ।



                                                             NSDL E-PAN DOWNLOAD
ওপরের লিংক থেকে আপনারা খুব সহজেই আপনাদেরই প্যান কার্ড ডাউনলোড করতে পারবেন ই প্যান কার্ড ডাউনলোড করার জন্য ৮ টাকা ২৬ পয়সা চার্জ কাটে |

Video Tutorial


0 comments: