Monday, September 25, 2023

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পে আবেদন পদ্ধতি | আবেদন করলেই মিলবে ১৫ হাজার টাকা রয়েছে । তিন লক্ষ টাকার ঋণের সুবিধা

ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুরু করেছেন নতুন একটি প্রকল্প এই প্রকল্পের নাম বিশ্বকর্মা প্রকল্প । সমাজের গরীব মানুষের কথা ভেবেই এই প্রকল্প চালু করা হয়েছে  ।এই প্রকল্পে সমাজের বিভিন্ন কুটির শিল্পের সঙ্গে যুক্ত শ্রেণীর মানুষরা আবেদন করতে পারবেন ।প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা প্রকল্পে আবেদন করার জন্য অনলাইনে একটি পোর্টাল চালু করা হয়েছে ।


 প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পের সুবিধা :

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পে যারা আবেদন করবেন তাদেরকে কুড়ি দিনের একটা ট্রেনিং দেয়া হবে পাঁচ দিনের সাধারণ ট্রেনিং এবং ১৫ দিনের অ্যাডভান্স ট্রেনিং এই ট্রেনিং চলাকালীন আবেদনকারীরা প্রতিদিন ৫০০ টাকা করে পাবেন।  ট্রেনিং শেষে আবেদনকারীদেরকে একটা সার্টিফিকেট দেয়া হবে ।

শুধু তাই নয় ট্রেনিং সম্পূর্ণ করার পর আবেদনকারীদেরকে তিন লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়ার ব্যবস্থা রয়েছে এই প্রকল্পে ।, প্রথমে এক লক্ষ টাকার লোন দেয়া হবে সেই লোনটি সঠিকভাবে সোধ দিতে পারলে পরবর্তী সময়ে ২ লক্ষ টাকার লোন দেওয়া হবে ।এই লোনে কোনরকম গ্যারান্টার লাগবে না ।


কারা কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন ?

কামার ,কুমোর ,রাজমিস্ত্রি ,,কাঠমিস্ত্রি ,নৌকা তৈরীর মিস্ত্রি ,চাবি তৈরির মিস্ত্রি, নাপিত ,টেলার ,পাথরের বিভিন্ন জিনিস তৈরি করার মিস্ত্রি ,ইত্যাদি ।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পে আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগবে ?

আবেদনকারীর আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে তবেই প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পে আবেদন করা যাবে ।আবেদন করার সময় আবেদনকারীকে ফিংগারপিন্ডের মাধ্যমে অথেনটিকেশন করতে হবে ।আবেদনকারী নিজস্ব ব্যাংকের পাস বই থাকতে হবে ।

প্রধানমন্ত্রীর বিশ্বকর্মা প্রকল্পে আবেদন কিভাবে করতে হবে ?

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারী কে যেকোনো সিএসসি সেন্টারে যেতে হবে , একমাত্র সিএসসি সেন্টার থেকেই এই আবেদনটা সম্পূর্ণ করা যাবে। নিচের লিংকে থেকে ক্লিক করে খুব সহজেই আবেদন করা যাবে ।


Apply PM Vishwakarma



 

0 comments: