Tuesday, May 9, 2023

How To Download Cast (OBC/SC/ST) Certificate

 


কাস্ট সার্টিফিকেট কি জিনিস?

কাস্ট সার্টিফিকেট হল একটি নথি যা একটি ব্যক্তির জাতি বা সামাজিক স্থানকে প্রমাণিত করে। এটি ভারতের সরকার দ্বারা জারি করা হয় এবং চাকরি, শিক্ষা এবং সরকারি প্রকল্পের জন্য ব্যবহৃত হয়।

জাতি ব্যবস্থা একটি সামাজিক গঠন যা মানুষকে তাদের জন্ম বা বংশবৃত্তি অনুসারে বিভিন্ন পর্যায়ের গোষ্ঠীতে ভাগ করে। ভারতীয় সংবিধান জাতি ভিত্তিক তৎকালীন উপচার নিষিদ্ধ করে, তবে বহুত কিছু অংশে জাতি ব্যবস্থা এখনও ভারতের বিভিন্ন অংশে বিদ্যমান রয়েছে, এবং কাস্ট সার্টিফিকেট একটি উপলব্ধি যা ইতিহাসে এই সিস্টেম দ্বারা সুযোগ পাওয়া নিরাপদ অংশদাতাদের জন্য প্রদান করে। কাস্ট সার্টিফিকেট পেতে ব্যক্তিদের তাদের জাতি প্রমাণ করার প্রমাণ পত্র যেমন জন্ম সনদ, এবং প্রত্যেকটি সংশ্লিষ্ট জাতি বা সমাজের নিজস্ব প্রমাণ পত্র যেমন পিতার নাম ঠিকানা ইত্যাদি সরবরাহ করা প্রয়োজন। কাস্ট সার্টিফিকেট সম্পাদন এবং জারি করা প্রতিষ্ঠান বিভিন্ন সংস্থা হতে পারে, যেমন জেলা প্রশাসকের দফতর, এসডিও দফতর এবং ব্লক উন্নয়ন অফিস। আবেদন জমা দেওয়ার পর প্রক্রিয়া প্রক্রিয়াটি আবেদনকারী ব্যক্তির নিকট প্রস্তুত করা হয়। কিছু অঞ্চলে একটি অনলাইন প্রক্রিয়া সম্ভব হতে পারে।

সাধারণত কাস্ট সার্টিফিকেট প্রদান করার জন্য কিছু খরচ লাগতে পারে না, তবে অন্যান্য প্রস্তাবিত প্রকল্পে যেমন বিদ্যুৎ সংযোগ অথবা স্বাস্থ্যসেবা প্রদানের জন্য কাস্ট সার্টিফিকেট প্রয়োজন হতে পারে।


Download Cast Certificate

কাস্ট সার্টিফিকেট আবেদন করার জন্য নিম্নোক্ত ডকুমেন্টগুলো প্রয়োজন হবে:

  1. জন্ম সনদ অথবা নিবন্ধন প্রমাণপত্র (মূল এবং একটি কপি)
  2. ঠিকানা প্রমাণপত্র (মূল এবং একটি কপি)
  3. পাসপোর্ট সাইজ ছবি (স্বরণযোগ্য)
  4. কাস্ট সার্টিফিকেটের জন্য প্রয়োজনীয় ফর্ম (যা স্থানীয় প্রশাসনিক অফিস থেকে পাওয়া যাবে)
  5. একটি স্বাক্ষরকৃত এফিডেভিট অথবা আবেদন ফরমের প্রতিষ্ঠানের থেকে প্রদত্ত দলিল
  6. প্রয়োজন হলে সংবাদপত্রের কপি যেমন মৃত্যু সনদ বা ভূমিহীন সনদ ইত্যাদি

উল্লেখ্য, সংশ্লিষ্ট অফিস অথবা প্রক্রিয়া প্রদত্ত সিদ্ধান্তে অন্যান্য ডকুমেন্টগুলো প্রয়োজন হতে পারে। আপনি এই বিষয়ে নিকটস্থ অফিসে অথবা অনলাইনে তথ্য পেতে পারেন।

0 comments: