Monday, May 22, 2023

সম্পূর্ণ ফ্রিতে বাংলা সহায়তা কেন্দ্রের আইডি

পশ্চিমবঙ্গের সরকার দ্বারা রাজ্যের সামরিক স্তরে অনলাইন মাধ্যমে বিনামূল্যে সরকারি সেবা প্রদানের উদ্দেশ্যে ৩৫৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র (বিএসকে) স্থাপন করা হয়েছে। এর লক্ষ্য হলো বিভিন্ন সামাজিক এবং উন্নয়ন প্রকল্পসমূহের সম্পর্কে তথ্য প্রসারণের বিদ্যমান সিস্টেমকে সমৃদ্ধ করা। বিএসকেগুলি কার্যকরিভাবে অবস্থিত আছে জেলা ম্যাজিস্ট্রেট, উপ-বিভাগীয় কর্মকর্তা, ব্লক উন্নয়ন কর্মকর্তা, গ্রাম পঞ্চায়েত, স্বাস্থ্য কেন্দ্র, সরকারি সহায়তাযুক্ত গ্রন্থাগার এবং সকল নগর স্থানীয় পরিষদগুলিতে (ইউএলবি)।

 

Apply For Bangla Sahayata Kendras (BSKs)

 বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন রকম সরকারি পরিষেবা সাধারণ মানুষ বাড়িতে বসেই নিতে পারবেন | এর জন্য কোনোরকম টাকা পয়সা লাগবে না| সম্পূর্ণ বিনামূল্যে সরকারি পরিষেবা গুলো পাওয়া যাবে।  পশ্চিমবঙ্গের রাজ্য সরকার এই বাংলা সহায়তা কেন্দ্র চালু করার পর থেকে পশ্চিমবঙ্গবাসীর বিভিন্ন দিক থেকে বিভিন্ন রকম সুবিধা হচ্ছে। কারণ এই বাংলা সহায়তা কেন্দ্রে গিয়ে বিভিন্ন রকম আবেদনপত্র সম্পূর্ণ বিনামূল্যে করা যাচ্ছে। কোন রকম আবেদন ফ্রিজ লাগছে না |

বাংলা সহায়তা কেন্দ্রগুলি (বিএসকে) বিভিন্ন সরকারি সেবা প্রদান করে। বিএসকেগুলির মাধ্যমে নাগরিকরা নিম্নলিখিত সেবাগুলি পাওয়া যায়:


আবেদনপত্র প্রস্তুত ও সমর্পণ করা

রেশন  কার্ড আবেদন

জন্ম/মৃত্যু নিবন্ধন

ভূমি রেকর্ড খোঁজ ও নথিপত্র সংগ্রহ

আবাসন কার্ড আবেদন ও আপডেট

জাতীয় বীমা কার্ড আবেদন

বিদ্যুৎ বিল পরিশোধ

ট্রেড লাইসেন্স আবেদন

স্বাস্থ্য সেবাসমূহের জন্য নিবন্ধন ও পরামর্শ

কর্মচারী সেবা সনদ আবেদন

সমাজসেবা সনদ আবেদন

জন্যেস সনদ আবেদন

আমানত সনদ আবেদন

সন্তান সনদ আবেদন

মৃত্যু সনদ আবেদন

পিছি তাত্ক্ষণিক সনদ আবেদন

পুলিশ চালান নির্মাণ

প্রাথমিক শিক্ষা নিবন্ধন

উচ্চ মাধ্যমিক শিক্ষা নিবন্ধন

শ্রমিক প্রাতিষ্ঠানিক রেজিস্ট্রেশন

মুদ্রাক্ষরিত নথি প্রমাণীকরণ

আর্থিক সহায়তা সনদ আবেদন

ভাষা কার্ড আবেদন

পণ্য ও পরিষেবার গুনোত্তর সনদ আবেদন

সরকারি কর্মচারী বেতন সনদ আবেদন

এগুলি মাত্র কিছু সেবাগুলির উদাহরণ এবং অন্যান্য সেবাগুলি প্রদান করা হয়। সমস্ত বিএসকে সেবাগুলি অনলাইনেও পাওয়া যায় পোর্টাল https://bsk.wb.gov.in/ এর মাধ্যমে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, সকল বিএসকে সেবা সম্পূর্ণভাবে বিনামূল্যে প্রদান করা হয় এবং নাগরিকদের কোনও সেবা বাবদ কোনও সেবা চার্জ প্রদান করতে হয় না।


 আরো গুরুত্বপূর্ণ পোস্ট :


0 comments: